সোমবার , ২১ নভেম্বর ২০২২ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. ইসলামিক
  7. কবিতা
  8. কৃষি সংবাদ
  9. ক্যাম্পাস
  10. খাদ্য ও পুষ্টি
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়

জাজিরায় রেজিস্ট্রি অফিসের ভুলের কারণে সৃষ্টি হচ্ছে জনদুর্ভোগ

প্রতিবেদক
ঢাকার টাইম
নভেম্বর ২১, ২০২২ ৩:২০ অপরাহ্ণ

সানজিদ মাহমুদ সুজন,জেলা প্রতিনিধি শরীয়তপুরঃ

শরীয়তপুরের জাজিরায় সাব রেজিস্ট্রি অফিসে,একই খতিয়ানে ভুল দাগের সৃষ্টি করে,দুই পক্ষকে জমি দলিল করে দেওয়ায়,পারিবারিক কোন্দলসহ,এলাকায় কোনদলের সৃষ্টি হয়েছে।যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের অপ্রীতিকর ঘটনা।

জাজিরা উপজেলার
জয়নগর ইউনিয়নের
জয়নগর মৌজার অন্তর্গত
খতিয়ান নং ১১২৬ শে কেবলমাত্র একটি দাগ ২৬২১।যার মালিক
হাতেম আলি ফকির,ইউনুস ফকির,নুর আলী ফকির,
জয়গুন বিবি স্বামী শুকুর কাজী,শিল্পী বিবি স্বামী শহর আলী,সকলের পিতা রবিউল ফকির।

গত ১৮/ ৪ /২০২২ ইং তারিখে,দলিল লেখক রিজভীকে দিয়ে
হাতেম আলী ফকিরের ছেলেরা,জয়গুন বিবি স্বামী শুকুর কাজী হতে, রেজিস্ট্রি অফিসে জমি রেজিস্ট্রেশন করেন।যার অবিকল নকল উত্তোলনে দেখা যায়, খতিয়ান নং লেখা হয়েছে ১১২৬ এবং দাগ নং লেখা হয়েছে ২৬১১ ( দুই হাজার ছয়শত এগারো )যেখানে জমির পরিমাণ ৫.৩৮ শতাংশ।বিক্রয় ও ক্রয় কৃত,টাকায় মূল্য ৫ লক্ষ টাকা মাত্র।

পক্ষান্তরে নুর আলি ফকির,পিতা রবিউল্লাহ ফকির এবং রেজাউল করিম,পিতা ইনছা ফকির।
গত ১৪ /০৫/ ২০২২ তারিখে জয়গুন বিবি স্বামী শুকুর কাজী হতে,জাহাঙ্গীর বা জনৈক ভেন্ডারের মাধ্যমে খতিয়ান নং ১১২৬ এ ২৬২১ দাগে ৫.৭৫ শতাংশ জমি ক্রয় করেন।যার ক্রয় ও বিক্রয় মূল্যমান ধরা হয় ১০ লক্ষ টাকা মাত্র।এরপরে তারা,নাম জারি ও কর পরিশোধ করেন।

উভয় মালিক যখন জমির দাবি করেন,তখনই সাজে বিপত্তি।স্থানীয়ভাবে কয়েক বার শালিশ করা হলেও,হয়নি কোন সমাধান।এলাকার লোকজন বাধ্য হয়েই,উভয় পক্ষকে,জাজিরা উপজেলা এসি ল্যান্ড অফিসে পাঠিয়ে দেন।একটি পক্ষ,তাদের সকল কাগজপত্র উপস্থাপন করতে না পারায়,তাদেরকে সময় প্রদান করা হয়।

হাতেম আলি ফকিরের ছেলেদের,জমির, দাগ নং ভুল হলেও তারা যে কোন উপায়ে ২৬১১কে ২৬২১শে পরিনত করে কিন্তু পাশে থাকা কথায় ( দুই হাজার ছয়শত এগারো )লেখাটির পরিবর্তন করতে পারে নি।

এ নিয়ে সাবরেজিস্টার অফিসে যোগাযোগ করা হলে,তিনি বলেন লেখা এতো বিস্তারিত পড়ে কাজ করলে ৭-৮ টির বেশি দলিল করা সম্ভব নয়।এটা ক্রেতা ও বিক্রেতার দেখা উচিত ছিলো বলে দায় এড়িয়ে যান।

একটি সম্পত্তি ক্রয় বা বিক্রয়ে রেকর্ড কপি,মুল দলিল,ওয়ারিশ সার্টিফিকেট ও ভুমি কর বা খাজনার কাগজ লাগে।এতো কিছুর পরেও যদি ভুল হয়, দায়টা কার? অবশ্যই সরকারি কর্মকর্তা ও কর্মচারিদেরিই, কেননা তাদেরকে বেতন দিয়ে সঠিক ও সুষ্ঠ ভাবে কাজ সম্পাদনে নিয়োগ প্রদান করা হয়।আর কোন ভাবেই এই দায়সাড়া কাজ দিয়ে সমষ্যা সমাধান সম্ভব নয়। জবাবদিহিতা ও সচ্ছতা থাকা উচিত প্রতিটা কাজের।

প্রথম দলিলে দাগ ভুল হয়েছে বলে ঠিক করে বা পক্ষে রায় দিলে।পরের দলিল কি হবে? সেখানে প্রায় ১১লক্ষ টাকা ও সময়ের ব্যাবহার হয়েছে, তা কি আর সঠিক ভাবে নিরুপন হবে,বা ২য় পক্ষ পেলে প্রথম পক্ষের অন্যায় কি? তার অন্যায় সে নিজে লেখেনি,তার অন্যায় সে রেজিষ্ট্রার অফিস্যারের চেয়ারে বসে ,দাগ খতিয়ান নংটা দেখেনি।সব দায় সারা কথা বললেও মুলত দায়টা, রেজিষ্ট্রার অফিস ও তহশিল অফিসের উপরেই বর্তায়,তাই এখনি সময় ডিজিটাল বাংলার, ডিজিটাল সেবা প্রদানে অনলাইন করার।আর এমন সকল কর্মকর্তা,কর্মচারি ও দলিল সম্পর্কিত লোকদের বিচারে আনার।

সর্বশেষ - সারা দেশ

আপনার জন্য নির্বাচিত

নিখোঁজ সংবাদ

পাবনা জেলা পরিষদ সদস্য হওয়ায় রতন মহলদারকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ঈশ্বরদী অনলাইন প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ

গোদাগাড়ীতে টাকার বিনিময়ে অনিয়মের অভিযোগ বরেন্দ্রের ইন্সপেক্টরের বিরুদ্ধে ।

পঞ্চগড় গাইঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১শিক্ষার্থীর চুল কেটে নিলেন শিক্ষক

রূপগঞ্জে সন্ত্রাসীদের গ্রেফতারের দাবিতে বিক্ষোভ মিছিল মানববন্ধন

হুমকির পরেই নিখোঁজ সাংবাদিক গোলাম সরোয়ার!

হুমকির পরেই নিখোঁজ সাংবাদিক গোলাম সরোয়ার!

বারহাট্টায় শেখ রাসেল এর ৫৯তম জন্মদিন পালিত

মণিরামপুর পাবলিক লাইব্ররিতে জরুরী আলোচনা সভা অনুষ্ঠিত

শারদীয় দূর্গা পূজার শুভেচ্ছা জানিয়েছেন চেয়ারম্যান ফজলে রাব্বি ফরহাদ

রূপগঞ্জ উপজেলা আওয়ামীলীগের নব নির্বাচিত সভাপতি বস্ত্র ও পাটমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন

%d bloggers like this:

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট