শুক্রবার , ৭ অক্টোবর ২০২২ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. ইসলামিক
  7. কবিতা
  8. কৃষি সংবাদ
  9. ক্যাম্পাস
  10. খাদ্য ও পুষ্টি
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়

টিআর কাবিখা প্রকল্পে অনিয়ম

প্রতিবেদক
ঢাকার টাইম
অক্টোবর ৭, ২০২২ ৯:৩১ পূর্বাহ্ণ
টিআর কাবিখা প্রকল্পে অনিয়ম

মোঃ বাবুল হোসেন পঞ্চগড়:

পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার ২০২১-২২ অর্থ বছরের গ্রামীণ অবকাঠামো সংস্কার কর্মসূচির কাবিখা,কাবিটা ও টিআর প্রকল্পের আওতায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের কাঁচা রাস্তা সংস্কার প্রকল্পের লক্ষ লক্ষ টাকা উন্নয়নের নামে লুটপাটের অভিযোগ উঠেছে।

প্রকল্পে জরিত থাকা সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কর্মচারীসহ জনপ্রতিনিধি ও প্রকল্প সভাপতিদের বিরুদ্ধে।কর্তৃপক্ষ বলছে কাজ দেখে অর্থ ছাড় দেয়া হয়েছে।

 

সরকারের উন্নয়ন কর্মকান্ডের চিত্র জনগনকে জানানোর জন্য প্রকল্পের সাইনবোর্ড দৃশ্যমান জায়গায় দেয়ার বিধান থাকলেও তা মানা হয়নি।প্রকল্প লুট করতে তা গোপন করেছেন সংশ্লিষ্টরা। উপজেলা প্রশাসন ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কাছে বার বার তথ্য চাওয়া হলেও বিভিন্ন অযুহাতে দিনের পর দিন পার করছেন।এমনকি তথ্য অধিকার আইনের আবেদন ফরমে আবেদন করেও তা পাওয়া যায়নি।

 

স্থানীয় লোকজনের অভিযোগ, ভুয়া প্রকল্প সাজিয়ে রাস্তা নির্মাণে মাটি ভরাট না করে শুধু ড্রেজিং করে প্রকল্পের কাজ সমাপ্ত ঘোষণা করেছে প্রকল্পের সভাপতি ও সংশ্লিষ্টরা। অধিকাংশ প্রকল্পের তেমন কাজ না করেই অর্থ উত্তোলন করে তারা ভাগাভাগি করে নিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

সরেজমিনে সম্প্রতি উপজেলার মির্জাপুর ইউনিয়নের পানবাড়া মঈন উদ্দিন মেম্বারের বাড়ি হতে আরাজি কৃষ্ণনগর টাঙ্গন নদী পর্যন্ত রাস্তা সংস্কারের জন্য ৩ লক্ষ ৩৫ হাজার ৫১৯ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।পানবাড়া ঈদগা মাঠ হতে পূর্বে আশ্রয়ের প্রকল্প পর্যন্ত রাস্তা সংস্কারের জন্য বরাদ্দ ৭.১৬৪ মেট্রিকটন চাল। সর্দারপাড়া বাজারের পূর্বে আহিরুলের বাড়ি পর্যন্ত রাস্তা সংস্কারে ১ লাখ ৩০ হাজার ৮১১ টাকা, খ্রীষ্টানপাড়া পশ্চিমে আহিরুলের বাড়ী পর্যন্ত রাস্তা সংস্কার বরাদ্দ ১.৭৪৭ মেট্রিকটন চাল। ঝলঝলি প্রাথমিক বিদ্যালয়ের উত্তর পূর্বে বড় রাস্তা পর্যন্ত সংস্কার বরাদ্দ ২ লাখ টাকা।আরাজী কৃষ্ণনগর টাঙ্গন নদীর ব্রিজের দুই ধারে রাস্তার সংস্কার বরাদ্দ ৭০ হাজার টাকা।এসব প্রকল্পের কাজ কয়েকজন শ্রমিক দিয়ে রাস্তার ঘাস ড্রেসিং করে দিয়েই শেষ করেন সংস্কারের কাজ।আবার কোন প্রকল্পের কাজ দৃশ্যমান নেই।শুধু তাই নয় প্রায় সকল প্রকল্পে অনিয়ম আর দুর্নীতির অনুসরন করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে।

 

প্রকল্প এলাকার আব্দুস সামাদ, রহিম, তারেকসহ একাধিক ব্যক্তি জানান,শুধু ঘাস ড্রেসিং করে ছোট-বড় দু,চারটি গর্তে মাটি দিয়ে শেষ করেছে রাস্তা সংস্কারের কাজ।

সর্দারপাড়া ও খ্রিস্টানপাড়া দুইটি স্ক্রীমের কাগজ কলমে বরাদ্দ একটির ১ লাখ ৩০ হাজার ৮১১ টাকা।আরেকটির বরাদ্দ ১.৭৪৭ মেট্রিকটন চাল। প্রকল্প সভাপতি ইউপি সদস্য মোশারফ হোসেন জানান, দুটি রাস্তায় ২ মেট্রিকটন চাল পেয়েছি। যথেষ্ট কাজ করেছি।বরাদ্দ যে আরো বেশির তার বিষয়ে জানতে চাইলে বলেন,সেটা তাহলে এনামুল জানে তবে এনামুল বলছে জীবনেও শুনিনি ১-২ টন চাল বরাদ্দ, তবে কাজ ভাল হয়েছে।

 

আরেকটি স্ক্রীমের প্রকল্প সভাপতি ইউপি সদস্য তেজাক্কারুল বলেন,সংস্কারের কাজ কি হয়েছে সেটা আপনারা ভাল জানেন।আপনারা উপজেলা চেয়ারম্যানের আত্মীয় এনামুলের সাথে কথা বলেন।কোন এনামুল জানতে চাইলে সুখ্যাতি এলাকার মাটিকাটার সর্দার বলেই সবাই চেনে তাকে

 

আটোয়ারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শরীফ মোঃরুবেলকে অফিসে না পেয়ে, মুঠোফোনে যোগাযোগ করা হলে ফোনটিও বন্ধ পাওয়া যায়।

 

উপজেলা নির্বাহী অফিসার মো.মুশফিকুল আলম হালিম জানান,কোন প্রকল্পের কাজ হয়নি,সেটা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কাছে লিখে দেন। আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

সর্বশেষ - সারা দেশ

আপনার জন্য নির্বাচিত

রাজশাহীতে পথচারীকে ধাক্কা দিয়ে পালালেন বাইকচালক, হাসপাতালে মৃত্যু

তাহিরপুরে পূজা পরিদর্শন ও নগদ অর্থ বিতরণ করেন- এমপি রতন

বৃষ্টির পর মিরপুরে মেহেদী–ঝড়

বৃষ্টির পর মিরপুরে মেহেদী–ঝড়

শ্রীপুরে নোয়াগাঁও গ্রামে কবিরাজ ইসমাইল শেখের উদ্যোগে ৩৯তম বার্ষিক ওয়াজ ও দোয়া মাহফিল

মান্দায় বিদ্যুৎস্পৃষ্ট এক যুবকের মৃত্যু

জয়পুরহাটে ধর্ষণচেষ্টার অভিযোগে একজন আটক

সমাবেশে আ’লীগ কর্মীরা আসে টাকার বিনিময়ে আর বিএনপির কর্মীরা আসে নিজ খরচে এমপি হারুন

শিরোনামঃ হামলায় আহত বিএনপির সাবেক এমপি শাহজাহান খান মারা গেছেন

করিমগঞ্জে জয়কা ইউনিয়ন আওয়ামী লীগের কর্মী সভা অনুষ্ঠিত

নগরীর হালিশহরে শিশুর অর্ধগলিত লাশ উদ্ধার!

নগরীর হালিশহরে শিশুর অর্ধগলিত লাশ উদ্ধার!

%d bloggers like this:

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট