রবিবার , ৬ নভেম্বর ২০২২ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. ইসলামিক
  7. কবিতা
  8. কৃষি সংবাদ
  9. ক্যাম্পাস
  10. খাদ্য ও পুষ্টি
  11. খুলনা
  12. খেলাধুলা
  13. চট্টগ্রাম
  14. ছড়া
  15. জাতীয়

বারহাট্টায় সুশৃঙ্খল ও নকলমুক্ত পরিবেশে এইচএসসি পরীক্ষা-২০২২ শুরু:

প্রতিবেদক
ঢাকার টাইম
নভেম্বর ৬, ২০২২ ৩:১৭ অপরাহ্ণ

রিপন কান্তি গুণ, বারহাট্টা (নেত্রকোনা) প্রতিনিধিঃ

সারাদেশের ন্যায় নেত্রকোনার বারহাট্টায় উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা-২০২২ সুশৃঙ্খল ও নকলমুক্ত পরিবেশের মধ্য দিয়ে আজ থেকে শুরু হয়েছে।

আজ (০৬ নভেম্বর) রবিবার উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা সারা বাংলাদেশে একযোগে অনুষ্ঠিত হয়েছে। প্রথম দিন বাংলা প্রথম পত্র পরীক্ষার মধ্যদিয়ে ২০২২ খ্রিস্টাব্দের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। বারহাট্টা উপজেলায় বারহাট্টা সরকারি ডিগ্রী কলেজ ও বারহাট্টা সিকেপি সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় এই ২টি ভেনুতে এইচএসসি ও সমমানের পরীক্ষা -২০২২ শুরু হয়েছে।

পরীক্ষার নির্দেশনায় বলা হয়েছে, বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত বিরতিহীন ভাবে পরীক্ষা চলবে। এবার সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে তিন ঘণ্টার পরিবর্তে দুই ঘণ্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে নৈর্ব্যক্তিক পরীক্ষা হবে ২০ মিনিট, লিখিত পরীক্ষা হবে এক ঘণ্টা ৪০ মিনিট।

এ বছর এইচএসসি-২০২২ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে পুনর্বিন্যস্ত পাঠ্যসূচি অনুযায়ী। (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) বিষয়ের পরীক্ষা ছাড়া অন্য সকল বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার নির্দেশনায় আরও বলা হয়েছে, পরীক্ষার্থীদের পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট পূর্বে নির্ধারিত কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। ছাত্র-ছাত্রীদের রেজিষ্ট্রেশন কার্ড, এডমিট কার্ড ছাড়া মোবাইল, কোন ধরনের ইলেকট্রনিক ডিভাইস অথবা অবাঞ্ছিত কোন কাগজপত্র নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করা যাবে না। প্রশ্নপত্র ফাঁস এড়াতে পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্র সচিবের মোবাইল ফোনে পরীক্ষার সেট কোড পৌঁছে দেওয়া হবে। নির্দেশনায় বলা হয়, কেন্দ্র সচিব স্মার্ট ফোন ব্যবহার করতে পারবেন না। তবে ফিচার ফোন (বাটন) সঙ্গে রাখতে পারবেন। পরীক্ষা কেন্দ্রে তিনি ছাড়া আর কেউ মোবাইল ব্যবহার করতে পারবেন না।

বারহাট্টা উপজেলা নির্বাহী কর্মকর্তা এস.এম মাজহারুল ইসলাম দুইটি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, আমি বারহাট্টার ২টি পরীক্ষা কেন্দ্রই পরিদর্শন করেছি। পরিদর্শনকালে পরীক্ষা কেন্দ্রের ভিতর ও বাহিরের পরিবেশ বেশ শান্ত ও সুশৃঙ্খল লক্ষ্য করেছি। আশা করছি, পরবর্তী পরীক্ষাগুলোও এমন সুশৃঙ্খল পরিবেশেই সম্পন্ন করা সম্ভব হবে।

শৃঙ্খলার সাথে নির্বিঘ্নে পরীক্ষার শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে আইনশৃঙ্খলা বাহিনীকে দ্বায়িত্ব পালনের নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য যে, আগামী ১৩ ডিসেম্বর এইচএসসি-২০২২ এর তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে। ১৫ ডিসেম্বর থেকে শুরু হবে ব্যবহারিক। সবশেষে আগামী ২২ ডিসেম্বর শেষ হবে এ বছরের এইচএসসি পরীক্ষা।

সর্বশেষ - সারা দেশ

আপনার জন্য নির্বাচিত

রাজশাহী শিক্ষা বোর্ডের দুই কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা

ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট কার্ড গ্রহণ করলেন বীর মুক্তিযোদ্ধা আজের আলী সরকার

সিরাজগঞ্জ সদর উপজেলা প্রশাসনের আয়োজনে সামাজিক সম্প্রতি সমাবেশ অনুষ্ঠিত

খাগড়াছড়ি পুনাক সভানেত্রী রেহেনা ফেরদৌস’র উদ্যোগে চিত্রাঙ্কন প্রশিক্ষণ চালু

বুদ্ধি প্রতিবন্ধী শিশুকে ধর্ষণের অভিযোগ এমদাদুল নামে এক ব্যক্তি গাজীপুর শ্রীপুর হতে পুলিশ হাতে গ্রেপ্তার

তাহিরপুরে পূজা পরিদর্শন ও নগদ অর্থ বিতরণ করেন- এমপি রতন

পুনাক খাগড়াছড়ি উদ্যােগে মাটিরাঙ্গাতে এতিম ও দুঃস্থ শিশুদের মাঝে খাবার বিতরন

স্থায়ীভাবে বাড়ি থেকে কাজ করবেন মাইক্রোসফট কর্মীরা

স্থায়ীভাবে বাড়ি থেকে কাজ করবেন মাইক্রোসফট কর্মীরা

ঈশ্বরদীতে ভটভটি ও কুত্তা গাড়ির সংঘর্ষে আহত-৪

রাজশাহী জেলা পরিষদ নির্বাচনে মীর ইকবাল জয়ী

%d bloggers like this:

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট