শনিবার , ২২ অক্টোবর ২০২২ | ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অভিযোগ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আগুন দুর্ঘটনা
  6. আটক
  7. আন্তর্জাতিক
  8. আরো
  9. আলোচনা সভা
  10. ইসলামিক
  11. উদ্ধার
  12. কবিতা
  13. কমিটি গঠন
  14. কৃষি সংবাদ
  15. ক্যাম্পাস

মেদিনীমণ্ডলে অধিগ্রহণ না করার দাবীতে আলোচনা ও প্রতিবাদ সমাবেশ

প্রতিবেদক
ঢাকার টাইম
অক্টোবর ২২, ২০২২ ১২:০৬ অপরাহ্ণ

 

ফৌজি হাসান খান রিকু,লৌহজং (মুন্সীগঞ্জ) প্রতিনিধিঃ

মুন্সীগঞ্জের লৌহজংয়ে নতুন করে জমি অধিগ্রহণ বন্ধের দাবিতে উপজেলার পদ্মাসেতু উত্তর থানাধীন উত্তর মেদিনীমণ্ডল এলাকায় আলোচনা ও প্রতিবাদ সমাবেশ করেছে সম্ভাব্য ক্ষতিগ্রস্ত জমির মালিকসহ এলাকাবাসী।

‘বাপ-দাদার জমি ছাড়বো না, অধিগ্রহন মানবো না’ এই স্লোগানকে সামনে রেখে ২২ অক্টোবর শনিবার সকাল ১০টায় ঢাকা-মাওয়া মহাসড়কের পাশে উত্তর মেদিনীমন্ডল মিনার মসজিদের সামনে নতুন করে জমি অধিগ্রহণ না করার দাবীতে সম্ভাব্য ক্ষতিগ্রস্ত এলাকাবাসীর আয়োজনে এই আলোচনা ও প্রতিবাদ সমাবেশ করা হয়।

সাবেক ইউপি সদস্য আব্দুর রাজ্জাক ঠান্ডুর সভাপতিত্বে ও তারেক খানের সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন,মেদিনীমন্ডল ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য আঃ হালিম, ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য এম এ খালেক শিকদার, নারী ইউপি সদস্য শিল্পী খান, আঃ আউয়াল শামীম, আঃ বাকী পাতা মিয়া, আবুল কালাম খান, বাটুল খান, সিরাজুল ইসলাম বেপারী, মোতালেব হাওলাদার, হাজী নজরুল ইসলাম খান, এনামুল ইসলাম খান নঈম,মো.কামাল ,মো.লিপু খান,মো. ইকবাল খান, বকুল খানসহ প্রায় ৫ শতাধিক লোক।
আলোচনা ও প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, ইতি পূর্বে পদ্মাসেতু, রেল লাইন, সেনানিবাসসহ ওয়াসার জন্য জমি অধিগ্রহণে মেদিনীমন্ডল গ্রামবাসী অধিক পরিমানে ক্ষতিগ্রস্ত। এইভাবে ধাপে ধাপে জমি অধিগ্রহণ হলে মেদিনীমন্ডলবাসীর অস্তিত্ব বিলীন হয়ে যাবে। মেদিনীমন্ডল ইউনিয়নের ৪, ৫ ও ৬নং ওয়ার্ডে ঐতিহ্যবাহি খান পরিবারসহ বিভিন্ন বংশের প্রায় ১২/১৫ হাজার মানুষ যুগযুগ ধরে এই এলাকায় বসবাস করে আসছে। যাদের আবাসন সংকট ও ফসলি জমিও কম। আমাদের জমিও এখানে অপ্রতুল। পূর্বের অধিগ্রহণকৃত পরিবারগুলো একত্রে বসবাস করতে বাড়ী তৈরীর জন্য নাল জমিতে বালু ভরাট করছেন। নতুন অধিগ্রহণের সিদ্ধান্তের কথা শুনে তারা আতংকিত ও দিশেহারা। পদ্মাসেতু উত্তর থানাধীন উত্তর মেদিনীমণ্ডল এলাকায় মুক্তিযোদ্ধা প্যানারোমা কমপ্লেক্স নির্মাণের জন্য প্রায় এক’শ একর জমি নতুন করে অধিগ্রহণের উদ্যোগ নিয়েছে সরকার। এই মৌজার সরকারী মূল্য অনেক কম এবং নতুন অধিগ্রহণে দেয়া হবে না পূর্ণবাসন। পূর্বের অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত হয়েছি এর মাঝেই নতুন করে অধিগ্রহণ আতংকে গ্রামবাসী। জমি না দেয়ার পক্ষে সমাবেশে বক্তারা বলেন,বসতিপূর্ণ এলাকার আর কোন জমি দেয়া যাবে না।আমরা আমাদের পূর্বপুরুষদের স্মৃতিবিজড়িত জন্মভিটা আর ছাড়ব না।

উল্লেখ্য, গত ২০ দিন পূর্বে লৌহজং সহকারী কমিশনার (ভুমি) মেদিনীমন্ডল মৌজার প্রায় ১৮ শত একর জমি নতুন করে অধিগ্রহণ করার জন্য লাল নিশান টাঙ্গিয়ে যান।

জানা যায়, মেদিনীমন্ডলে মুক্তিযোদ্ধাদের জন্য একটি প্যানারোমা কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার।এ জন্য পদ্মা সেতু উত্তর থানার উল্টো দিকে পশ্চিম পাশের জায়গাটি নির্বাচন করেছে।এতে প্রায় এক’শ একর জমি অধিগ্রহণ করার উদ্যোগ নিয়েছে। যার প্রাথমিক কাজ ইতমধ্যে শুরু হয়েছে। প্রকল্পটি খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে। সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে।#

সর্বশেষ - সারা দেশ

আপনার জন্য নির্বাচিত

অজ্ঞাত ব্যক্তির ভাসমান লাশ উদ্ধার

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানালেন শাহবাজ শরীফ

সিলেট বিভাগের সর্ববৃহৎ রানীগঞ্জের সেতু উদ্বোধন

গলাচিপায় নৌপথ রক্ষা ও ঢাকা রুটে লঞ্চ চলাচল চালু রাখার দাবিতে মানববন্ধন।

শাজাহানপুরে পরীক্ষার্থীর সাথে শিক্ষকের অসদাচরণের সুরাহা হয়েছে

প্রতিটি ঘরে খাবার পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী

১৪ হাজার কেজি গরী‌বের চাল উদ্ধার, র‍্যাবের অভিযানে গ্রেফতার- ২ ‌

বাঘা পৌরসভার নব নির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ।

ভোলায় ১০টি স্মার্ট ফোন উদ্ধার করে মালিককে দিলো পুলিশ

কুষ্টিয়া ডিবি পুলিশের অভিযানে মাদক ব্যবসায়ী গ্রেফতার

%d bloggers like this:

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট