শনিবার , ৫ নভেম্বর ২০২২ | ২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অভিযোগ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আগুন দুর্ঘটনা
  6. আটক
  7. আন্তর্জাতিক
  8. আরো
  9. আলোচনা সভা
  10. ইসলামিক
  11. উদ্ধার
  12. কবিতা
  13. কমিটি গঠন
  14. কৃষি সংবাদ
  15. ক্যাম্পাস

রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় ৫১তম সমবায় দিবস পালিত

প্রতিবেদক
ঢাকার টাইম
নভেম্বর ৫, ২০২২ ৯:৩৬ পূর্বাহ্ণ

 

মো.পাভেল ইসলাম রাজশাহীঃ

নগরীতে যথাযোগ্য মর্যাদায় ৫১তম জাতীয় সমবায় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সকালে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভার শেষে, রাজশাহী জেলার সফল ৬টি সমবায় সমিতিকে পুরস্কৃত করা হয়েছে।উক্ত আলোচনা সভায় জেলা প্রশাসক আব্দুল জলিল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল একটি সুখী-সমৃদ্ধ-স্বনির্ভর বাংলাদেশ গড়ে তোলা। তাঁর অন্যতম উন্নয়ন দর্শন ছিল ‘সমবায়’। সেই লক্ষ্যে এ দেশের গণমানুষের অর্থনৈতিক মুক্তির জন্য বঙ্গবন্ধু বাংলাদেশের অন্যতম সমবায় প্রতিষ্ঠান ‘মিল্কভিটা’ গড়ে তুলেন।

বিভাগীয় কমিশনার আরও বলেন, আশ্রয়ণ প্রকল্প সমবায় আন্দোলনের ফসল। সেখানে সুবিধাভোগীরা সমবায়ের মাধ্যমে স্বাবলম্বী হচ্ছেন। সমবায়ের ভিক্তিতে রাজশাহী জেলা পরিবেশ পদক পেয়েছে। সমবায়ের গুরুত্ব বিবেচনা করে বাংলাদেশের সংবিধানে সমবায়কে মালিকানার দ্বিতীয় খাত হিসেবে নির্ধারণ করা হয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রী সমবায় কার্যক্রমে স্বচ্ছতা ও গতিশীলতা আনয়নের জন্য সমবায় সমিতি আইন, ২০২১ এবং পরবর্তীতে সমবায় সমিতি (সংশোধন) আইন, ২০১৩ প্রণয়ন করেছেন। এছাড়াও বঙ্গবন্ধুর গণমুখী সমবায় ভাবনার আলোকে ‘বঙ্গবন্ধু মডেল ভিলেজ’ করার কাজ হাত নিয়েছেন।

গ্রামের আয় বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, অবকাঠামো উন্নয়নের মাধ্যমে উন্নত গ্রামীণ জীবন যাপনের সুযোগ ও গ্রাম থেকে শহরমুখী জনস্রোত কমাতে এ প্রকল্প ভূমিকা রাখছে। সমবায় খাতে বাজেট বৃদ্ধিসহ প্রশিক্ষণ, আর্থিক ও উপকরণ সহায়তা প্রদানের কারণে সমবায়ীদের জীবনমান ও সামাজিক উন্নয়ন উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

সমবায়ের মাধ্যমে দারিদ্র্য মোচন ও আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ। বর্তমানে সমবায় দেশের কৃষি, মৎস্য চাষ, পশু পালন, দুগ্ধ উৎপাদন, পুষ্টি চাহিদা পূরণ, পরিবহণ, ক্ষুদ্র ব্যবসা, আবাসন, নারীর ক্ষমতায়ন, অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

জাতীয় সমবায় দিবসের সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ে তোলার জন্য কাজ করছেন। সরকারের এ লক্ষ্য পূরণে দেশের সমবায় সংগঠনগুলো অগ্রণী ভূমিকা রাখছে।

এক্ষেত্রে তথ্য প্রযুক্তি ব্যবহার করে উৎপাদিত পণ্যের বাজারজাত করনের জন্য সঠিক প্রশিক্ষণ প্রদান করতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলার আহ্বান জানান। বঙ্গবন্ধুর অর্থনৈতিক দর্শন সমবায়ের শক্তিকে একটি গণমুখী সমবায় আন্দোলনে পরিণত করতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

বিভাগীয় ও জেলা প্রশাসক এবং সমবায় বিভাগের আয়োজনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ)
মো. রশিদুল হাসান, আরএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) বিজয় বসাক প্রমুখ।

বাংলাদেশ বেতারের উপস্থাপন আব্দুর রোকন মাসুম এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় সমবায় কার্যালয় রাজশাহীর যুগ্ম নিবন্ধক মো. আব্দুল মজিদ। এছাড়াও সমবায়ীদের মধ্যে বক্তব্য রাখেন- রাজশাহী জেলা মুক্তিযোদ্ধা বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি মোহাম্মদ আলী কামাল,উত্তরণ সেভিং এন্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের সভাপতি মো. মিজানুর রহমান, নগর দরিদ্র মহিলা সমবায় সমিতিরষ লিমিটেডের সদস্য আয়েশা ইসলাম মুন্নি।

উল্লেখ্য, জাতীয় সমবায় দিবস সরকার ঘোষিত একটি জাতীয় দিবস। সমবায় সম্পর্কে জনগণকে সচেতন করা এবং সমবায় আন্দোলনে গতিশীলতা আনতে প্রতিবছর নভেম্বর মাসের প্রথম শনিবার দিবসটি দেশব্যাপী উদযাপন করা হয়।

সর্বশেষ - সারা দেশ

আপনার জন্য নির্বাচিত
গাজীপুরে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট

গাজীপুরে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট

র‌্যাব-৫, অভিযানে কোটি টাকা আত্মসাৎকারী ভূয়া এনজিও’র মূলহোতা সহ ২ জন আটক

প্রথম তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর দ্বারা পরিচালিত শোরুম ‘উত্তরণ কারুপল্লী’র উদ্বোধন

নবীগঞ্জ পৌর আইডিয়াল স্কুলে বিনামূল্যে বই, অবিভাবক সমাবেশ ও মেধাবি শিক্ষার্থীদের পুরস্কার প্রদান

বিজয় দিবস উপলক্ষ্যে সর্বস্তরের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা জানিয়েছেন ময়না চেয়ারম্যান

ঈশ্বরদীতে ভটভটি ও কুত্তা গাড়ির সংঘর্ষে আহত-৪

মির্জা ফখরুল একজন সজ্জন মানুষ : ওবায়দুল কাদের

সাংবাদিক মিজানুর রহমান মিলনের শ্যালকের জিপিএ -৫ অর্জন

ভাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

শান্তি প্রতিষ্ঠায় মহানবীর (সা.) আদর্শ প্রতিষ্ঠার বিকল্প নেই

শান্তি প্রতিষ্ঠায় মহানবীর (সা.) আদর্শ প্রতিষ্ঠার বিকল্প নেই

%d bloggers like this:

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট