শনিবার , ২২ অক্টোবর ২০২২ | ২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অভিযোগ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আগুন দুর্ঘটনা
  6. আটক
  7. আন্তর্জাতিক
  8. আরো
  9. আলোচনা সভা
  10. ইসলামিক
  11. উদ্ধার
  12. কবিতা
  13. কমিটি গঠন
  14. কৃষি সংবাদ
  15. ক্যাম্পাস

লৌহজংয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবসে বর্ণাঢ্য র‍্যালি ও পথসভা অনুষ্ঠিত

প্রতিবেদক
ঢাকার টাইম
অক্টোবর ২২, ২০২২ ১১:৪১ পূর্বাহ্ণ

 

ফৌজি হাসান খান রিকু,লৌহজং (মুন্সীগঞ্জ) প্রতিনিধিঃ

সারাদেশের ন্যায় মুন্সিগঞ্জের লৌহজং উপজেলায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২২।

‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৬ষ্ঠ বারের মত জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার (২২ অক্টোবর) সকাল ১১টায় উপজেলার লৌহজং থানা কমপ্লেক্স প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মালিরঅংকবাজারে এক পথসভা করা হয়।

নিরাপদ সড়ক চাই (নিসচা) লৌহজং উপজেলা শাখার উদ্দ্যোগে ও লৌহজং থানা পুলিশের সহযোগীতায় পথসভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন লৌহজং থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. সাইফুল ইসলাম।

নিরাপদ সড়ক চাই (নিসচা) লৌহজং উপজেলা শাখার সভাপতি মো.কাইয়ুম খানের সভাপতিত্বে পথসভায় বক্তব্য রাখেন লৌহজং থানার এসআই মো.মহরমসহ নিরাপদ সড়ক চাই (নিসচা) লৌহজং উপজেলা শাখার কার্যনির্বাহী কমিটির সহ-সাধারণ সম্পাদক তৌফিক আহমেদ বুলেট,সহ-সভাপতি মো. মিজানুর রহমান মোল্লা, ঢালী মো. নিজাম উদ্দিন জুয়েল, মো. লুৎফর রহমান খান, সহ-সাধারণ সম্পাদক মো. আহসান হাবিব, মো.মনির শরীফ, অর্থ বিষয়ক সম্পাদক মো. আব্দুল কাদির সরদার, সাংগঠনিক সম্পাদক মো. ফয়সাল মৃধা মিসর, দুর্ঘটনা অনুসন্ধান ও গবেষণা বিষয়ক সম্পাদক ফৌজি হাসান খান রিকু, দপ্তর সম্পাদক আনোয়ার উল ইসলাম ভূইয়া, প্রচার সম্পাদক মো. বেলাল দেওয়ান, প্রকাশনা সম্পাদক মো. জুয়েল মৃধা, আইন বিষয়ক সম্পাদক মো. শাহাদাত হোসেন, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মো. আহসান তারেক, সমাজকল্যাণ ও ক্রীড়া সম্পাদক দেলোয়ার হোসেন মৃধা, মহিলা বিষয়ক সম্পাদক আলেয়া ইসলাম, যুব বিষয়ক সম্পাদক মো. রেজাউল করিম খান।

পথসভায় বক্তারা বলেন, দেশে প্রতিদিনই সড়ক দুর্ঘটনায় ঝরছে বহু প্রান,আহত হয়ে দুর্বিষহ জীবন কাটাচ্ছেন অনেকে।দুর্ঘটনা রোধে আমারা সরকারের পক্ষ থেকে নানা পদক্ষেপ গ্রহণের কথা শুনেছি।কিন্তু তাতে দুর্ঘটনা কমেনি।বন্ধ হয়নি বেপরোয়া যান চলাচল। এতে বোঝা যায় দুর্ঘটনা রোধের পদক্ষেপগুলোর অথবা সেসব কার্যকর করার ক্ষেত্রে নানা গলদ রয়ে গেছে। সেসব দূর করা জরুরি।
চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন নিরাপদ সড়কের দাবিতে ব্যক্তিগতভাবে আন্দোলন শুরু করলেও সময়ের পরিক্রমায় আজ তা জাতীয় পর্যায়ের আন্দোলনে রূপ নিয়েছে। দুর্ঘটনারোধে চালকদের আন্তরিক এবং পথচারীদের সচেতন হতে হবে। গাড়ি চালানো অবস্থায় মোবাইলে কথা বলা থেকে বিরত থাকতে হবে। ক্লান্ত, অসুস্থ ও নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালানো থেকে বিরত থাকতে হবে। দুর্ঘটনাগুলোর বেশিরভাগই অসাবধানতাবশত হয়ে থাকে। এ জন্য চালক ও পথচারীদের সচেতন হতে হবে, নিজেদের মধ্যে আগে পরির্বতন আনতে হবে। তাহলে দুর্ঘটনা কমবে।

বক্তরা আরও বলেন, গাড়ি চালকদের নিয়ে আলাদাভাবে সচেতনতামূলক প্রশিক্ষণ দিতে হবে। স্থানীয়ভাবে চালক হেলপার কন্ট্রাকটারদের স্ব স্ব শ্রমিক ইউনিয়ন ও সংশ্লিষ্ট মালিক সমিতি মাসে অন্তত একবার প্রশিক্ষণের ব্যবস্থা নিতে হবে। পাশাপাশি বিভিন্ন স্কুল কলেজে ছাত্র-ছাত্রীদের সড়ক দুর্ঘটনা রোধকল্পে সচেতনতামূলক ক্যাম্পইন ব্যবস্থা গ্রহণ করতে হবে। তাহলে সড়ক দুর্ঘটনা রোধে আরও বেশি কার্যকর হবে বলেও মন্তব্য করেন তারা।
পথসভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন (নিসচা) লৌহজং উপজেলা শাখার কার্যকরী সদস্য লায়ন মো. আমিরুল ইসলাম মিয়া, মো. মোস্তাফিজুর রহমান খান, নাজনিন আক্তার মুক্তা, মো.নজরুল ইসলাম নাজু, মাসুম বিল্লাহ, অনিক বাড়ে, এস এম রুবেল, আব্দুল হাকিম, সেলিম বেপারী, মো. মফিজুল ইসলাম উজ্জল, রুনা আক্তার, মো. আসাদুজ্জামান শাওন, ওমর ফারুক খান, মো. সাগর খান, মো. সোহেল শেখ, মো. শামসুল হক খান, মো. আক্কাছ, মো. দিদার আল হাসান, হাবিব খান, শ্রী গোবিন্দ সরকারসহ নিসচা লৌহজং উপজেলা শাখার সাধারণ সদস্যবৃন্দ।

উল্লেখ্য,আজ থেকে ২৯ বছর আগে ১৯৯৩ সালের ২২ অক্টোবর চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এক সড়ক দুর্ঘটনায় স্ত্রী জাহানারা কাঞ্চনকে হারিয়ে এ আন্দোলন গড়ে তোলেন।২০১৭ সালের ৫ জুন মন্ত্রীসভার বৈঠকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।সেদিন থেকে দিবসটি জাতীয়ভাবে পালিত হয়ে আসছে। এ দিবস পালনের মধ্য দিয়ে দেশের সড়ক-মহাসড়কগুলোকে নিরাপদ করার জনদাবি জোরেশোরে উচ্চারিত হয় প্রতিবছর।

সর্বশেষ - সারা দেশ

আপনার জন্য নির্বাচিত

র‌্যাব-৫ এর অভিযানে ফেন্সিডিল সহ ১ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার

ঈশ্বরদীতে ছাত্রদলের ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ছাত্র সমাবেশ ও বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে

তানোরে এমপির ব্যক্তিগত তহবিল থেকে অনুদান প্রদান

বিজয়ের মাসে বন্ধুমহল ব্লাড ডোনার সোসাইটি এর একই দিনে ২ জেলায় ফ্রী ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন অনুষ্ঠিত

নাশকতা মামলায় জামায়াতের আমিরসহ ১৮৬ জনের বিচার শুরু

নাশকতা মামলায় জামায়াতের আমিরসহ ১৮৬ জনের বিচার শুরু

বিজয় দিবস উপলক্ষ্যে সর্বস্তরের সবাইকে প্রাণঢালা শুভেচ্ছা জানিয়েছেন মেয়র সাইদুর রহমান

শাক-সবজির বাজার আরও চড়েছে

শাক-সবজির বাজার আরও চড়েছে

শ্রীপুরে নানা আয়োজনে মহান বিজয় দিবস উদযাপন

জয়পুরহাটে চাঞ্চল্যকর রেজোয়ান হত্যা মামলার প্রধান আসামী আটক

৩১সদস্য বিশিষ্ট মেঘনা বিভাগ ফারিয়া কমিটি অনুমোদন ( মোঃ মাসুদুর রহমান)

%d bloggers like this:

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট