সোমবার , ২৬ সেপ্টেম্বর ২০২২ | ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অভিযোগ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আগুন দুর্ঘটনা
  6. আটক
  7. আন্তর্জাতিক
  8. আরো
  9. আলোচনা সভা
  10. ইসলামিক
  11. উদ্ধার
  12. কবিতা
  13. কমিটি গঠন
  14. কৃষি সংবাদ
  15. ক্যাম্পাস

সলঙ্গার তালগাছ প্রেমিক এস.এম.আমিনুল হক স্বপন

প্রতিবেদক
ঢাকার টাইম
সেপ্টেম্বর ২৬, ২০২২ ৮:৫৪ পূর্বাহ্ণ

মোঃ নাহিদ হাসান নয়ন, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধিঃ

” তাল গাছ এক পায়ে দাঁড়িয়ে, সব গাছ ছাড়িয়ে-উঁকি মারে আকাশে “। কবি রবীন্দ্রনাথ ঠাকুরের এই কবিতাটি মনে করিয়ে দেয় আকাশমুখি এই গাছটির কথা।যদিও সলঙ্গা অঞ্চলে অগণিত তাল গাছের সারি তেমন একটা দেখা যায় না। যা ছিল তাও কমে বিলুপ্তির পথে।এই তাল গাছ বাঁচিয়ে রাখতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন সলঙ্গা থানার রামকৃষ্ণপুর ইউনিয়নের চকবরু গ্রামের এস.এম.আমিনুল হক স্বপন।পেশাগত জীবনে তিনি দক্ষিণ পুস্তিগাছা বনানী বালিকা উচ্চ বিদ্যালয়ের একজন প্রধান শিক্ষক।পারিবারিক জীবনে স্ত্রী, যমজ দুই কন্যা অর্থী ও অর্পাকে নিয়ে তার সংসার।

সাদা মনের এই পরিবেশ সচেতন মানুষটি ২০১৪ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত প্রায় ৯ হাজার তালবীজ পর্যায়ে ক্রমে রোপণ করেছেন।তার মধ্যে প্রায় ৪৫% থেকে ৫০% তালবীজের চারা নষ্ট হয়ে গেছে। বাকি গুলো বিদ্যমান রয়েছে। তবে পর্যায় ক্রমে রোপণের কারণে সব গুলো গাছ দৃশ্যমান হয়ে উঠেনি।ইতোমধ্যে যে সমস্ত তাল গাছ গুলো দৃশ্যমান হয়ে উঠেছে সে গুলো রাস্তায় চলাচল কারী পথচারীদের দৃষ্টি কেড়েছে।

যে সব রাস্তায় তার রোপণকৃত তাল গাছ রয়েছে-দক্ষিণ পুস্তিগাছা-বনানী বালিকা বিদ্যালয় হতে শলী বাজার ০.৫ কিমি। হরিণ চড়া বাস স্ট্যান্ড হতে ধরাইল হাট ৪ কিমি রাস্তার দু ধারে। ধরাইল গাছগাড়াঁ ব্রীজ হতে কুচিয়ামারা দিকে ১ কিমি।দবিরগঞ্জ বাস স্ট্যান্ড হতে বিশ্বরোড এর দক্ষিণ পাশ দিয়ে ভেংড়ি গ্রাম পর্যন্ত ২.৫ কিমি। চকবরু গ্রাম এর আশে পাশে ১ কিমি। পুস্তিগাছা গ্রাম হতে কচিয়ার বিলের দিকে ০.৫ কিমি। শলী বাজার হতে বাঘমারা গ্রাম ও ভেংড়ি পূর্ব পাড়া পর্যন্ত এবং শলী গ্রামের পাশে ৩ কিমি।বর্তমানে তার নিবিড় পরিচর্যায় গাছ গুলো রয়েছে।

তালগাছ প্রেমিক স্বপন বলেন,আমাদের দেশে প্রয়োজনের তুলনায় গাছ পালা নেই।পরিবেশের ভারসাম্য রক্ষার্থে বৃক্ষ রোপণের বিকল্প নেই।তাই তিনি ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে এই উদ্যোগ গ্রহণ করেছেন।

এক প্রশ্নের জবাবে তালবৃক্ষ প্রেমিক স্বপন বলেন,ছোট বেলা থেকেই গাছ রোপণের প্রতি তার আগ্রহ ছিল। তিনি প্রথম পর্যায়ে বেশ কিছু বাবলা গাছের চারা লাগিয়েছিলেন। কিন্তু সে গাছ গুলো একটু বড় হলে যার যার মতো কেটে নিয়ে যায়।ফলে তার মনোবল ভেঙে যায়।দীর্ঘ বিরতির পর তিনি আবার তালের চারা রোপণের কাজ শুরু করে অদ্যাবধী অব্যাহত রেখেছেন।

পরিবেশ সচেতন স্বপন আরও বলেন, অপার সৌন্দর্যের গাছ তালগাছ। ব্জ্রপাত নিধোরক তালগাছ । মাটির ক্ষয়রোধকারী ও দীর্ঘজীবি তালগাছ।বহুগুণের ফল তাল। তালশাঁস শরীর কে শীতল করে,,হাড় ও কোষের ক্ষয় রোধ করে ।এই গাছে পাখিরা বাসা বাঁধে। শক্তিশালী কাঠ ও জ্বালানী হয়।এছাড়া তালগাছের পাতা দিয়ে হাতপাখা, মাদুর ও খেলনাসহ গৃহস্থালির বিভিন্ন কাজে ব্যবহার হয়।

তাল গাছ প্রেমী শিক্ষক এস.এম.আমিনুল হক স্বপন বলেন, তার লক্ষ্য জীবনে কমপক্ষে এক লাখ তাল গাছের চারা লাগানো। তিনি এ মহৎ কাজে সকলের সহযোগিতা কামনা করে সবাইকে বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়ে প্রিয় জন্ম ভূমি কে বৃক্ষ অভয়ারণ্য হিসেবে গড়ে তোলার আহবান জানিয়েছেন।

সর্বশেষ - সারা দেশ

আপনার জন্য নির্বাচিত

মাদারীপুর শিবচরে ১৫ বছরের এক ছাত্রকে শারীরিক নির্যাতন করে অজ্ঞান অবস্থায় রেখে পালিয়েছে প্রতিপক্ষ

দীর্ঘ প্রতিক্ষার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মাধ্যমে চালু হলো সুনামগঞ্জের রানিগঞ্জ সেতু।

আজ ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে ঈশ্বরদী উপজেলা শাখার উদ্যোগে বর্ণাঢ্য র‍্যালি অনুষ্ঠিত‌ হয়েছে

সিরাজগঞ্জের কড্ডার মোর ড্রাগন চাষ করে সফলতার মুখ দেখেছে অবসর প্রাপ্ত সেনা কর্মকতা

পাইকগাছার গদাইপরে এক্সপার্ট কুরিয়ার সার্ভিস লিঃ এর শুভ উদ্বোধন

জাজিরায় অবৈধ বালু উত্তলন বন্ধ করার লহ্মে মতবিনিময় ও পরামর্শ সভা অনুষ্ঠিত

নবীগঞ্জে সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার

রূপগঞ্জে চার বছরের শিশুকে ধর্ষন চেষ্টার অভিযোগে বৃদ্ধ আটক

অনার্সের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়া ডিগ্রি দেয়া ঠিক হবেনা : শিক্ষামন্ত্রী

রাজশাহীতে জেলা দ্বিতীয় তায়কোনদো প্রতিযোগিতা

%d bloggers like this:

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট