1. sjahedpoet@gmail.com : Jahed Sarwar : Jahed Sarwar
  2. admin@www.dhakartime.com : ঢাকার টাইম :
সর্বশেষ :
সম্প্রীতি বিনষ্টের জন্য দায়ী কতিপয় অমানুষ-হুইপ স্বপন সিরাজগঞ্জে বিএনপি জামাতের নৈরাজ্য ও পুলিশকে হামলার প্রতিবাদে ১০ নং সয়দাবাদ ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের প্রতিবাদ সভা অনুষ্ঠিত রাজারহাটে নৌকাবাইচে হাজারও মানুষের ঢল নোয়াখালীর বেগমগঞ্জে বিএনপির ভাইস-চেয়ারম্যান “বুলু” উপর হামলার প্রতিবাদ সমাবেশ নান্দাইলে আগুনে পুড়ে ৫ ব্যবসায়ির স্বপ্ন পুড়ে ছাই সোনারগাঁওয়ে স্বেচ্ছাসেবীদের ‘ভয়েস অব ভলান্টিয়ার’ আলোচনা সভা নবীগঞ্জে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে পুলিশের মতবিনিময় সভা অনুষ্ঠিত মণিরামপুরে সাবেক ইউপি চেয়ারম্যান ও বিএনপি নেতা নজমুস সাদাতের ইন্তেকাল; বিভিন্ন মহলের শোক নান্দাইলে পাহারাদার কে বেঁধে স্বর্ণের দোকানে দুর্ধর্ষ ডাকাতি এবং এস আই সহ আহত ৩ বিলাশপুরে কিশোড় গ্যাং ইমন-শুভ ব্যাপারির তান্ডব

পটুয়াখালী পায়রা যুব সংঘের উদ্যোগে তিন হাজার তালের বিচ রোপণ সম্পুর্ণ

  • প্রকাশিত: রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২
  • ৬৫ বার পড়া হয়েছে

মোঃ আতাউল্লাহ আরীফী পটুয়াখালী প্রতিনিধি।

পটুয়াখালী সদর উপজেলার বড় বিঘাই ইউনিয়নে বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে তিন হাজার তাল গাছের চারা রোপণের উদ্যোগ নিয়েছে ‘’ পাটুখালী পায়রা যুব সংঘ’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।
রবিবার ( ১৮ সেপ্টেম্বর ২০২২) সকালে পটুয়াখালী সদর উপজেলার বড় বিঘাই ইউনিয়নের দঃবিঘাই থেকে তিতকাটা পর্যন্ত গ্রামের সড়কের দুই পাশে তাল গাছের চারা রোপণের মাধ্যমে এই উদ্যোগের উদ্বোধন করেন সংগঠনের সদস্যরা।
এসময় উপস্থিত ছিলেন পাটুখালী পায়রা যুব সংঘ’র উপদেষ্টা মোঃ তোফায়েল হোসেন মৃধা,
সভাপতি মোঃ আল আমিন মাষ্টার, সাধারণ সম্পাদক মোঃআরিফুর রহমান হাওলাদার সহ সংগঠনের অন্যান্য সদস্যরা।

‘পাটুখালী পায়রা যুব সংঘ’র উপদেষ্টা মোঃতোফায়েল হোসাইন মৃধা বলেন, তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া মাটির ক্ষয় রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের জুড়ি নেই। এর পাশাপাশি ঘরের খুঁটি ও হাতপাখা তৈরিতে তালগাছের ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন ধরে। তাল পাতার পাখা আমাদের ঐতিহ্যের একটি অংশ। তাল গাছের ডালের আঁশ থেকে রকমারি দ্রব্যাদি প্রস্তুত হয়। তবে ইদানিং তাল গাছের সংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে। এমন উপকারী একটি গাছের বৃদ্ধি ও সংরক্ষণের কথা মাথায় রেখে, আমরা এই কর্মসূচি হাতে নিয়েছি।

ইউনিয়নের সকলকে এই কার্যক্রমের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সবাইকে বলবো, আপনাদের বাসায় পড়ে থাকা তালের বীজ বাড়ির আঙিনা কিংবা আশেপাশে রোপণ করুন। অথবা সেই বীজ তুলে দিন আমাদের হাতে। বীজ সংগ্রহের জন্য আমাদের সদস্যরা চলে যাবে আপনার বাসায়। আসুন প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ও বজ্রাঘাত থেকে বাঁচতে তালের বীজ রোপণ করি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

%d bloggers like this: