1. sjahedpoet@gmail.com : Jahed Sarwar : Jahed Sarwar
  2. admin@www.dhakartime.com : ঢাকার টাইম :
সর্বশেষ :
নানাকে খুন করায় পুলিশের হাতে নাতি আব্দুল খালেক আটক মাননীয় প্রধানমন্ত্রীর কাছে রক্ত কান্ডারী স্বেচ্ছাসেবীদের দাবী সমূহঃ- নীলফামারী ডিমলায় ভুয়া পরীক্ষার্থীর কারাদণ্ড সম্প্রীতি বিনষ্টের জন্য দায়ী কতিপয় অমানুষ-হুইপ স্বপন সিরাজগঞ্জে বিএনপি জামাতের নৈরাজ্য ও পুলিশকে হামলার প্রতিবাদে ১০ নং সয়দাবাদ ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের প্রতিবাদ সভা অনুষ্ঠিত রাজারহাটে নৌকাবাইচে হাজারও মানুষের ঢল নোয়াখালীর বেগমগঞ্জে বিএনপির ভাইস-চেয়ারম্যান “বুলু” উপর হামলার প্রতিবাদ সমাবেশ নান্দাইলে আগুনে পুড়ে ৫ ব্যবসায়ির স্বপ্ন পুড়ে ছাই সোনারগাঁওয়ে স্বেচ্ছাসেবীদের ‘ভয়েস অব ভলান্টিয়ার’ আলোচনা সভা নবীগঞ্জে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে পুলিশের মতবিনিময় সভা অনুষ্ঠিত

স্বামী থাকা অবস্থায় স্ত্রীর দ্বিতীয় বিয়ে

  • প্রকাশিত: রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২২
  • ৩৮ বার পড়া হয়েছে

 

আল আমিন স্বাধীনঃ

“কথায় আছে প্রেম মানে না কোন বাঁধা মানে না কোন বয়স মনের সাথে মনের মিল থাকলে গাছতলায় থাকা যায়” । আর তাই স্বামী থাকা সত্ত্বেও স্ত্রী দ্বিতীয় বিয়ে করে আলোচনায় আসেন
রাজশাহীর মোহনপুর উপজেলার সিন্দুরী গ্রামের মৃত লস্কর আলীর ছেলে হেসাম আলী (৪২) স্ত্রী ফাহিমা খাতুন (৩৫)

গত বুধবার (১৪ সেপ্টেম্বর) উপজেলার সিন্দুরী গ্রামের পশ্চিম পাড়া মৃত লস্কর আলীর ছেলে মোঃ হেসাম আলী (৪২) এর স্ত্রী মোছাঃ ফাহিমা খাতুন (৩৫) পিতাঃ মৃত ইয়াকুব আলী , একই গ্রামের মৃত ইয়ার মোহাম্মদ সরদারের ছেলে মোঃ মাজেদুর রহমান (৩৭) ও মাজেদুর একজন অবিবাহিত ছেলে তার সঙ্গে দীর্ঘ দিন থেকে অবৈধ সম্পর্ক অবশেষে ফাহিমা খাতুন স্বামী ও দুই সন্তান রেখে পালিয়ে যান ওই গ্রামের মাজেদুর রহমানের সঙ্গে ।

ফাহিমা খাতুনের স্বামী হেসাম উদ্দিন বলেন, আমার স্ত্রী গত বুধবারে পালিয়ে যায় আমার গ্রামের ইয়ার মোহাম্মদ সরদারের ছেলে মাজেদুর রহমান এর সাথে কিন্তু সে আমাকে তালাক না করেই চলে গেছে পরে জানতে পারি যে সে নাকি আমাকে তালাক করেছে কিন্তু এই পর্যন্ত আমি তালাকের কাগজ হাতে পাইনি।

মুসলিম পারিবারিক আইন অনুযায়ী প্রথম স্বামীর সঙ্গে দাম্পত্য সম্পর্ক বিদ্যমান থাকা অবস্থায় স্ত্রী যদি পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হন , তাহলে সেই দ্বিতীয় বিয়ে অবৈধ , অকার্যকর ও বাতিল বলে গণ্য হবে। স্ত্রী দ্বিতীয় বিয়ে করতে ইচ্ছুক হলে তাকে আবশ্যিকভাবে আগে প্রথম স্বামীর সঙ্গে বিবাহ বন্ধন ছিন্ন করতে হবে। ১৯৬১ সালের মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশ অনুসারে প্রথম স্বামীকে তালাকের নোটিশ প্রদানপূর্বক ৯০ দিন পর তালাক কার্যকর হওয়া সাপেক্ষে নির্দিষ্ট ইদ্দত পালন শেষে দ্বিতীয় স্বামী গ্রহণ করা যেতে পারে এই বিধান লঙ্ঘন করে প্রথম স্বামীর সঙ্গে দিয়ে বলবৎ থাকা অবস্থায় স্ত্রী যদি স্বামীর জিম্মা থেকে পালিয়ে গিয়ে অন্য কাউকে বিয়ে করেন সে ক্ষেত্রে প্রথম স্বামী সেই স্ত্রীর বিরুদ্ধে রোজাদারী মামলা দায়ের করতে পারেন । সে ক্ষেত্রে অভিযুক্ত স্ত্রী বাংলাদেশের ১৮৬০ সালের দন্ডবিধির ৪৯৪ ধারা অনুযায়ী সর্বোচ্চ সাত বছর পর্যন্ত সাজা পেতে পারেন সঙ্গে অর্থদণ্ডে ও দণ্ডিত হবেন ।

এদিকে মাজেদুর রহমানের প্রতিবেশি মাহবুর ও হাফিজুর বলেন বিয়ে করেছেন কিন্তু মাজেদুর এর স্ত্রী এখন বাড়িতে নাই কোথায় আছে জানিনা
মাজেদুর রহমানের সাথে মুঠোফোনের মাধ্যমে কথা হলে তিনি বলেন আমরা বাড়িতে নেই বিয়ের কথা বললে তিনি বলেন আমাদের বিয়ে রেজিস্ট্রি করা হয়েছে কোন কাজীর কাছে করিয়েছেন এমন প্রশ্নে তিনি বলেন সইপাড়া কাজী কিন্তু নাম বলেন নি ।
কিন্তু ১৯৬১ সালের মুসলিম পারিবারিক আইন অনুযায়ী তালাকের ৯০ দিনের মধ্যে কোন রেজিস্ট্রি করা বিধিমালা নেই।

মোহনপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) তৌহিদুল ইসলাম বলেন, এ বিষয়ে এখন পর্যন্ত কোন অভিযোগ পাওয়া যায়নি অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

%d bloggers like this: