1. sjahedpoet@gmail.com : Jahed Sarwar : Jahed Sarwar
  2. admin@www.dhakartime.com : ঢাকার টাইম :
সর্বশেষ :
৬৫ জন উদ্ধার ; নৌকাডুবি থেকে বেঁচে ফিরে যা জানালেন রূপগঞ্জে ৪৯ টি পূজা মণ্ডপে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে শুভেচ্ছা ও শুভকামনা জানিয়েছেন :- আব্দুর রাহিম সরকার রূপগঞ্জে উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফয়সাল হক ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আমান উল্লাহ মিয়াকে সংবর্ধনা উলিপুর ও চিলমারীতে দূর্গাপূজা উপলক্ষে আনসার ভিডিপির যাচাই-বাছাই কার্যক্রম অনুষ্ঠিত নিজ শহর রংপুরের আসছে শিরোপা জয়ী দলের অন্যতম সদস্য স্বপ্না রাজশাহী জেলা পরিষদ নির্বাচনের প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ রাজেন্দ্রপুরে ফার্মাসিউটিক্যাল রিপ্রেজেন্টিটিভ এসোসিয়েশনের প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত গোদাগাড়ীতে ঔষধ কোম্পানীর প্রতিনিধিদের বেতন ভাতা বৃদ্ধি ও কথায় কথায় চাকরি হতে ছাঁটাই বন্ধে মানববন্ধন অনুষ্ঠিত শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষ্যে শুভেচ্ছা জানান রামিল হাসান সুইট

নান্দাইলে মহাত্মাগান্ধীপদক২০২২ ভূষিত হলেন সাংবাদিক- এনামুল হক বাবুল

  • প্রকাশিত: সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২
  • ৩৮ বার পড়া হয়েছে
  • Print This Post Print This Post

 

মোঃ মোখলেছুর রহমান নান্দাইল ময়মনসিংহঃ

ময়মনসিংহের নান্দাইলে “মহাত্মাগান্ধী “-২০২২পদকে ভূষিত হন নান্দাইল উপজেলার কর্মরত সাংবাদিকদের আইকন এনামুল হক বাবুল।
১৯৮৮ সালে সাংবাদিকতায় একজন তরুণ কলম সৈনিক হিসেবে তিনি ‘তোফাজ্জল হোসেন মানিক মিয়া পদক’ প্রাপ্ত হয়েছেন। তৎকালীন সময়ে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার শামসুল হুদা চৌধুরীর হাত থেকে আনুষ্ঠানিকভাবে দেশের সেরা তিনজন ব্যক্তি যথাক্রমে প্রখ্যাত সাংবাদিক মোনাজাত উদ্দিন, বাংলাদেশ সাংবাদিক সমিতি বাসাস কেন্দ্রীয় কমিটির সভাপতি শফি উদ্দিন আহম্মদ ও তরুণ সাংবাদিক হিসেবে এনামূল হক বাবুল পদকপ্রাপ্ত হয়েছেন। জানা গেছে, সাংবাদিক এনামুল হক বাবুল ১৯৭৯ সনে ‘নয়া বার্তা’ নামে এক সাপ্তাহিক পত্রিকার মাধ্যমে নবীন কলম সৈনিক হিসেবে যাত্রা শুরু করেন। স্বাধীনতা উত্তর নান্দাইলের প্রথম কলম সৈনিক, নান্দাইল রোড উচ্চ বিদ্যালয়ের প্রবীণ শিক্ষক (ইংরেজি) ও নান্দাইল প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম মোশারফ হোসেনের হাত ধরেই সাংবাদিক এনামূল হক বাবুল সাংবাদিকতার সিঁড়িতে পা রাখেন। তিনি একাধারে ৪০ বছর পর্যন্ত ১৫ বার এনামুল হক বাবুল সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং ৪১ বছরে এসে তিনি নান্দাইল প্রেস ক্লাবের সভাপতি নির্বাচিত হয়েছেন। সাংবাদিকতার পাশাপাশি তিনি ১৯৮৭ সালে বাংলাদেশ মানবাধিকার কমিশন (বিএইচআরসি) নামে মানবাধিকার সংগঠনের সাথে যুক্ত হয়ে একজন মানবাধিকার সংগঠক হিসেবে বেশ সুনাম অর্জন করেছেন। এ ছাড়া তিনি নান্দাইল উপজেলা বিআরডিবির নির্বাচিত চেয়ারম্যানের দায়িত্ব পালন, নান্দাইল রোড উচ্চ বিদ্যালয়ের তিনবারের নির্বাচিত চেয়ারম্যান, ছয়বার নির্বাচিত অভিভাবক সদস্যসহ একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ-মাদ্রাসা ও বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে সরাসরি জড়িত থেকে সুনামের সাথে দায়িত্ব পালন করছেন।

বাল্যকাল থেকে সংবাদপত্রের পাতায় চোখ বুলানো ছিল। নিত্যদিনের অভ্যাস। একজন নিয়মিত পাঠক হিসেবে সংবাদপত্রকে তার জীবনের অপরিহার্য অঙ্গ বলে দাবি করেন। পত্রিকার পাঠক প্রিয়তা ও ভালোবাসা থেকেই লেখালেখির অভ্যাস গড়ে তুলেছেন। যিনি মানব কল্যাণের জন্য মানবাধিকার নিয়ে কথা বলতেন। বর্তমানে তিনি বৃহত্তর ময়মনসিংহের একজন সিনিয়র সাংবাদিক, বাংলাদেশ সাংবাদিক সমিতির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক,একজন মানবাধিকার সংগঠক ও ময়মনসিংহের ঐতিহ্যবাহী নান্দাইল প্রেস ক্লাবের নবনির্বাচিত সভাপতি। পূর্ণ নাম মোহাম্মদ এনামূল হক বাবুল। তবে সিনিয়র সাংবাদিক এনামূল হক বাবুল নামে সমাজে পরিচিত। বর্তমানে তার বয়স ৫৯ বছর পেরিয়ে। তিনি একজন শিক্ষক পরিবারের বড় সন্তান। এনামুল হক বাবুল ৪৪ বছরের সাংবাদিকতা পেশায় তিনি কোয়ার্টার সেঞ্চুরি পদক লাভ করেছেন। পাশাপাশি সাংগঠনিক দক্ষতায় ও সমাজ সেবায় অর্ধ শতাধিক সম্মাননা স্মারক ও পুরস্কার লাভ করেন। বর্তমানে তিনি ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ অ্যাওয়ার্ড- ২০২২ এ সাংবাদিকতা ও সমাজসেবায় “মহাত্মাগান্ধী” পদক লাভ করেন। যা সম্প্রতিকালে ভারত-বাংলাদেশের কূটনীতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষে বেঙ্গল এডুকেশন ডেভেলপমেন্ট ফাউন্ডেশন কলকাতার উদ্যোগে ও শ্রুতি বৃত্ত সংগঠনের পক্ষ থেকে মহাত্মা গান্ধী গোল্ডেন অ্যাওয়ার্ড ২০২২ পদকের আয়োজন করে। এতে বাংলাদেশের বেশ কয়েকজন গুণী ব্যক্তি ও সাংবাদিককে সাংগঠনিক দক্ষতায়, সমাজসেবা ও সাংবাদিকতায় এনামুল হক বাবুলকে এই পদক দেয়া হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

%d bloggers like this: