1. sjahedpoet@gmail.com : Jahed Sarwar : Jahed Sarwar
  2. admin@www.dhakartime.com : ঢাকার টাইম :
সর্বশেষ :
রাজারহাটে নৌকাবাইচে হাজারও মানুষের ঢল নোয়াখালীর বেগমগঞ্জে বিএনপির ভাইস-চেয়ারম্যান “বুলু” উপর হামলার প্রতিবাদ সমাবেশ নান্দাইলে আগুনে পুড়ে ৫ ব্যবসায়ির স্বপ্ন পুড়ে ছাই সোনারগাঁওয়ে স্বেচ্ছাসেবীদের ‘ভয়েস অব ভলান্টিয়ার’ আলোচনা সভা নবীগঞ্জে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে পুলিশের মতবিনিময় সভা অনুষ্ঠিত মণিরামপুরে সাবেক ইউপি চেয়ারম্যান ও বিএনপি নেতা নজমুস সাদাতের ইন্তেকাল; বিভিন্ন মহলের শোক নান্দাইলে পাহারাদার কে বেঁধে স্বর্ণের দোকানে দুর্ধর্ষ ডাকাতি এবং এস আই সহ আহত ৩ বিলাশপুরে কিশোড় গ্যাং ইমন-শুভ ব্যাপারির তান্ডব দেবহাটায় ২১টি মন্ডপে দুর্গাদেবীর আগমনকে সামনে রেখে চলছে সার্বিক প্রস্তুতি পার্কিং ট্রাকের পিছনে প্রাইভেট কারের ধাক্কা সুনামগঞ্জ -সিলেট মহাসড়কে নিহত ১ আহত ২

সিরাজগঞ্জের কড্ডার মোর ড্রাগন চাষ করে সফলতার মুখ দেখেছে অবসর প্রাপ্ত সেনা কর্মকতা

  • প্রকাশিত: বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২
  • ২৩ বার পড়া হয়েছে

 

মোঃ নাহিদ হাসান নয়ন, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধিঃ

সিরাজগঞ্জের সবচেয়ে বড় ড্রাগন ফলের বাগান কড্ডার অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা শহিদের। তিনি চাকরি জীবন শেষ করে এসে ঘরে বসে না থেকে কিছু করতে চায় একথা ভেবে তিনি ড্রাগন চাষ শুরু করে। তিনি প্রথমে ৩ বিঘা জমিতে ড্রগন চাষ শুরু করে পরে তিনি সফলতা দেখে আরো ১ বিঘা জমি নিয়ে কাজ শুরু করে ।তিনি বলেন, এই কাজটি করতে তার অনেকের হাসি পাত্র হয়ে ওঠে। এখন তিনি প্রায় ৪ বিঘা জমিতে ড্রাগন চাষ করলে ও বাজারে এর ভালো চাহিদা থাকায় এর মতো আরো ২০ টি বাগান হলেও শুধু সিরাজগঞ্জ সদর ও বেলকুচি উপজেলার চাহিদা মেটানো সম্ভব না । এটি বাজার মুল্য ১৬০০০ টাকা মন (১ কেজি ৪০০ টাকা) A গ্রেড এর ড্রাগন গুলো। আর B গ্রেড এর ড্রাগন ১৪০০০ হাজার টাকা মন( ১ কেজি ৩৫০ টাকা) করে। এটা ২ রকমের হয় একটা A গ্রেড আর একটা B গ্রেড। তিনি বলেন এই ফলটি হিংস্র প্রানী ড্রাগন নাম করন করা হয়েছে এর গায়ে কাটা আছে বলে। তিনি বলেন যে এই ড্রাগন গাছে তিনি কোনো প্রকার রাসায়নিক সার ব্যবহার করে না। তিনি গোবর সার ব্যবহার করে। এবং তিনি এই ড্রাগন চাষ করে সবাকে বেকারত্ব কমিয়ে আনা কথা পরামর্শ দেন।এই ড্রাগন চারা রোপণ করার ৭-৮ মাস পর ফল পাওয়া যায়।

গ্রাম বাসীরা বলেন প্রথমে এই ড্রাগন চাষ শুরু করলে আমরা হাসি তামাশা করছি। কিন্তু এটা যে এতো চাহিদা আগে বুঝতে পারিনি। এখন ডা. এর কাছে গেলেও ড্রাগন খাওয়া পরামর্শ দেয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

আরো লেখাসমূহ

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

%d bloggers like this: